Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
 ব্যাংক ব্যবস্থা
 মুদ্রা ব্যবস্থা
 বিদেশি মুদ্রা ব্যবস্থা
 সরকারী অর্থপত্রের বাজার
 ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলি
 পাওনা মেটানোর ব্যবস্থা
হোম >> সাধারণ প্রশ্নাবলী - View
Date: 04/01/2013
সরকারের ব্যাঙ্কার হিসাবে আরবিআই

জানুয়ারি 04, 2013

1. সরকারের ব্যাঙ্ক সম্পর্কিত লেনদেনের বিষয়ে আরবিআই-এর ভূমিকা কি?

আরবিআই অ্যাক্ট 1934, এর ধারা 20 অনুসারে, কেন্দ্রীয় সরকারের হয়ে অর্থগ্রহণ(রিসিপ্ট) এবং অর্থপ্রদানের(পেমেন্ট) দায়িত্ব নিতে, বিনিময়, অর্থপ্রেরণ(রেমিট্যান্স) এবং রাষ্ট্রের পাবলিক ডেট সংক্রান্ত কার্যাবলী পরিচালনা-সহ অন্যান্য ব্যাঙ্কিং কাজকর্ম নিষ্পাদন করতে আরবিআই দায়বদ্ধ। অধিকন্তু, প্রাগুক্ত আইনের ধারা 21 অনুসারে, ভারত রাষ্ট্রের সরকারি কাজকর্ম সংক্রান্ত বিষয়ে লেনদেন করার জন্য আরবিআই অধিকারপ্রাপ্ত।

আরবিআই কর্তৃক রাজ্য সরকারি লেনদেন নিষ্পাদিত হয় প্রাগুক্ত আইনের ধারা 21A অনুসারে রাজ্য সরকারগুলির সাথে প্রবিষ্ট সম্মতিসনদের (অ্যাগ্রিমেন্ট) ভিত্তিতে। অদ্যাবধি, সিকিম সরকার ব্যতীত সবকটি রাজ্য সরকারের সাথে আরবিআই-এর এরূপ সম্মতিসনদ বিদ্যমান আছে।

2. ‘সরকারের ব্যাঙ্কার’ (ব্যাঙ্কার টু গভর্নমেন্ট) হিসাবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কি উপায়ে তার বিধিবদ্ধ বাধ্যবাধকতা নিষ্পাদন করে?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তার নাগপুর-স্থিত সেন্ট্রাল অ্যাকাউন্টস সেকশনে কেন্দ্রীয় তথা রাজ্য সরকারের মূখ্য অ্যাকাউন্টগুলির (প্রিন্সিপাল অ্যাকাউন্টস) রক্ষণাবেক্ষণ করে। সরকারের তরফে রাজস্ব সংগ্রহ তথা অর্থপ্রদানের জন্য রিজার্ভ ব্যাঙ্ক দেশজুড়ে একটি সুগঠিত ব্যবস্থাপনা গড়ে তুলেছে। আরবিআই-এর লোকলেখা বিভাগসমূহ এবং আরবিআই অ্যাক্ট-এর ধারা 45 –এর অধীনে নিযুক্ত এজেন্সি ব্যাঙ্কের শাখা দিয়ে গঠিত একটি নেটওয়র্ক সরকারের হয়ে লেনদেনকার্য নিষ্পাদন করে। বর্তমাণে সবকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং তিনটি প্রাইভেট ব্যাঙ্ক যথা আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড, এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড এবং অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড আরবিআই-এর এজেন্ট হিসাবে কাজ করে। এজেন্সি ব্যাঙ্কসমূহের কেবলমাত্র অনুমোদিত শাখাগুলিই সরকারের কাজকর্ম নিষ্পাদন করতে পারে।

3. কিভাবে সরকারের অ্যাকাউন্টে অর্থপ্রদান করা হয়?

যে সমস্ত অর্থ যা সরকারের অ্যাকাউন্টে জমা পড়বে যেমন কর অথবা অন্যান্যভাবে প্রেরিত রাশি সেগুলি সংশ্লিষ্ট সরকারের/বিভাগের জন্য নির্ধারিত চালান পূরণ করে জমা দেওয়া যাবে। এইসকল চালানসমূহ তৎসহ প্রয়োজনীয় রাশিসমেত(নগদ, চেক বা ডিমান্ড ড্রাফট মারফত) অনুমোদিত ব্যাঙ্কশাখায় পেশ করতে হবে।

4. সরকারের অ্যাকাউন্টে অর্থপ্রদানের জন্য চালান রশিদ কখন দেওয়া হয়?

নগদ পেশের ক্ষেত্রে চালান রশিদ সাধারণতঃ সঙ্গে সঙ্গেই কাউন্টার মারফত দিয়ে দেওয়া হয়। চেক/ডিমান্ড ড্রাফট মারফত অর্থপ্রদানের ক্ষেত্রে, স্থানীয় ক্লিয়ারিং হাউসের ক্লিয়ারিং চক্রের ভিত্তিতে নথিবস্তুটিতে উল্লেখিত রাশি লব্ধ (রিয়ালাইজেশন অফ ইন্সট্রুমেন্ট) হবার পর চালান রশিদ জারি করা হয়। এইসকল ক্ষেত্রে, জমাপ্রদানকারীর উদ্দেশ্যে একটি কাগজের টোকেন জারি করা হয় যাতে উল্লেখ করা থাকে কোন তারিখে চালান রশিদটি প্রদান করা হবে। কাগজের টোকেনে উল্লেখ করা তারিখের 15 দিনের মধ্যে কাগজের টোকেনটি সমর্পন করে চালান রশিদটি সংগ্রহ করতে হবে।

5. কি হবে যদি কাগজের টোকেনটি হারিয়ে যায়/ খোয়া যায়?

কোনওক্ষেত্রে যদি মূল টোকেনটি খোয়া যায়, তবে নির্দিষ্ট অনুরোধের ভিত্তিতে এবং নির্ধারিত মাশুলপ্রদানের শর্তে, চালান রশিদটি জারি করা হয়।

6. কি হবে যদি চালান রশিদটি হারিয়ে যায় ?

কোনও অবস্থাতেই ডুপ্লিকেট চালান জারি করা হয় না। পরিবর্তে, প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্দিষ্ট অনুরোধের ভিত্তিতে এবং নির্ধারিত মাশুল প্রদানের সাপেক্ষে একটি “সার্টিফিকেট অফ ক্রেডিট” জারি করা হয়।

7. সরকার কর্তৃক জারিকৃত চেক হারিয়ে গেলে বা যাত্রাপথে খোয়া গেলে, প্রতিকার কি?

চেকটির প্রাপককে (পেয়ি) চেকটি যে কর্তৃপক্ষ জারি করেছে তার কাছে যেতে হবে এবং কোন অবস্থার পরিপ্রেক্ষিতে মূল চেকটি খোয়া গেছে বা হারিয়ে গেছে তা ব্যাখ্যা করে ডুপ্লিকেট চেক-এর জন্য আবেদন করতে হবে। নিজে নিশ্চিত হওয়ার পর, চেক মারফত রাশিপ্রেরণের অধিকারপ্রাপ্ত কর্তৃপক্ষ (ড্রয়ার) অর্থপ্রদানকারী ব্যাঙ্কের(পেয়ি ব্যাঙ্ক) উদ্দেশ্যে খোয়া যাওয়া চেকটির পরিপ্রেক্ষিতে ‘স্টপ পেমেন্ট’ খতিয়ানভুক্ত(রেকর্ড) করার অনুরোধসমেত একটি পত্র জারি করবে। ব্যাঙ্কটি এরপর অনুসন্ধান করে দেখবে চেকটির মাধ্যমে ইতিমধ্যে অর্থপ্রদান করা হয়ে গিয়েছে কিনা। যদি অর্থপ্রদান করা না হয়ে থাকে, তবে ব্যাঙ্কটি চেকটির বৈধতার মেয়াদ শেষ হওয়া পর্যন্ত একটি ‘স্টপ পেমেন্ট’ নির্দেশ খতিয়ানভুক্ত করে এবং একটি ‘নন পেমেন্ট সার্টিফিকেট’ জারি করে।

8. এজেন্সি ব্যাঙ্কগুলিকে কি কেন্দ্রীয়/রাজ্য সরকারি কাজের সম্পাদনের জন্য অনুপূরণ দেওয়া হয়?

আস্থাপ্রাপ্ত(অ্যাক্রেডিটেড) ব্যাঙ্কসমূহ রাজ্য/কেন্দ্রীয় সরকারি কাজের সম্পাদনের জন্য আরবিআই-এর কাছ থেকে পারিশ্রমিক (রেম্যুনারেশন) পায়। এই পারিশ্রমিকটিকে বলা হয় এজেন্সি কমিশন। বর্তমানে (জুলাই 1, 2012 থেকে) প্রযোজ্য এজেন্সি কমিশনের হার নিম্নে প্রদত্ত হল

ক্রমিক নং লেনদেনের প্রকার ইউনিট হার
1(i) অর্থগ্রহণ- কাগজ- কলমে(ফিজিকাল মোড) লেনদেন প্রতি 50
(ii) অর্থগ্রহণ- ই-মোড* লেনদেন প্রতি 12
2 পেনশন সম্পর্কিত অর্থপ্রদান লেনদেন প্রতি 65
3 পেনশন ব্যতীত অর্থপ্রদান প্রতি 100 টার্নওভার 5.5 পয়সা

*এই বিষয়ে, এটা খেয়াল রাখতে হবে যে উপরোক্ত টেবিলে ক্রমিক নং 1(ii) –তে উল্লেখিত ‘অর্থগ্রহণ- ই-মোড’ নির্দেশ করে সেইসব লেনদেন যার মাধ্যমে প্রেরকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ইন্টারনেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে ফান্ড প্রেরণ করা হয় তৎসহ সেইসব লেনদেন যার মাধ্যমে কাগজ-কলমে (ফিজিকাল মোড) নগদ/ইনস্ট্রুমেন্ট মারফত অর্থগ্রহণ জড়িত নয়।

প্রত্যক্ষ করের জন্য অন-লাইন ট্যাক্স অ্যাকাউন্টিং সিস্টেম(ওলটাস)

9. ওলটাস কি?

এটি একটি প্রক্রিয়া যা ব্যাঙ্ক শাখার নেটওয়র্কের মাধ্যমে অন-লাইন পদ্ধতিতে প্রত্যক্ষ কর সংগ্রহ, হিসাবরক্ষণ(অ্যাকাউন্টিং) এবং অর্থগ্রহণ ও অর্থপ্রদানের রিপোর্টিং-এর জন্য এপ্রিল, 2004-এ চালু হয়েছে। করদাতার ডেটা ব্যাঙ্ক থেকে সরাসরি প্রবাহিত হয় ট্যাক্স ইনফরমেশন নেটওয়র্কে(টিআইএন) যেটির রক্ষণাবেক্ষণকার্য নিষ্পণ্ণ হয় ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড কর্তৃক।

10. কি কি প্রধান পরিবর্তন আনা হয়েছে?

অলটাস-এর অধীনে, কেবলমাত্র এক-কপি চালান(সিঙ্গেল কপি চালান) ব্যবহার করা হয় যাতে একটি ছিঁড়ে আলাদা করে নেওয়ার অংশ(টিয়ার অফ পোরশন) থাকে। যে তিনটি নতুন এক-কপি চালান ব্যবহার করা হয় সেগুলি এরকম:

একটি সাধারণ এক-কপি চালান নং ITNS 280 – কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য আয়কর(করপোরেশন ট্যাক্স) এবং আয়কর(কোম্পানি ব্যতীত অন্যান্য) প্রদানের জন্য।

চালান নং ITNS 281 – উৎসমূল থেকে কেটে নেওয়া কর/উৎসমূল থেকে সংগৃহিত কর(টিডিএস/টিসিএস) জমা করার জন্য। এর দুটি প্রধান খাতা(মেজর হেড) আছে যথা (a) 0020 - কোম্পানি-সম্পর্কিত বিষয়ে যাদের কর কাটা হয়(কোম্পানি ডিডাক্টি)তাদের জন্য (b) 0021 - কোম্পানি-ব্যতীত(নন-কোম্পানি ডিডাক্টি)বিষয়ে যাদের কর কাটা হয় তাদের জন্য।

চালান নং ITNS 282 – হোটেল রিসিপ্ট কর, উপহার-কর, সম্পত্তি কর(এস্টেট ডিউটি), ব্যয় কর(এক্সপেন্ডিচার ট্যাক্স), সম্পদ কর(ওয়েলথ ট্যাক্স),সিকিউরিটিজ লেনদেন সম্পর্কিত কর এবং অন্যান্য বিবিধ প্রত্যক্ষ কর সম্পর্কিত অর্থপ্রদানের জন্য।

11. করদাতা কি তার চালান-কপি পান?

না। অদ্বিতীয়(ইউনিক) চালান আইডেন্টিফিকেশন নাম্বার(সিআইএন) সহ ব্যাঙ্ক দ্বারা যথাযথ শিলমোহর লাগানোর পর, করদাতা কেবলমাত্র চালানের থেকে ছিঁড়ে নেওয়া অংশটি পান।

12. সিআইএন কি?

এটি হল ‘চালান আইডেন্টিফিকেশন নাম্বার’। এটি একটি অদ্বিতীয় সংখ্যা যাতে নিম্নলিখিত তথ্যাদি অন্তর্ভুক্ত আছে:

(i) যে ব্যাঙ্কে কর জমা পড়েছে সেই ব্যাঙ্কের 7 ডিজিটের বিএসআর কোড
(ii) চালান পেশ (প্রেজেন্টেশন) করার তারিখ (DD/MM/YY)
(iii) ঐ শাখাতে ঐ দিন চালানের ক্রমিক সংখ্যা (5 ডিজিটের)

অর্থপ্রদানের প্রমাণ হিসাবে আয়কর রিটার্নটিতে সিআইএন নম্বরটি উল্লেখ করতে হবে। পরবর্তী ক্ষেত্রে কোনও জিজ্ঞাস্যের জন্যও সিআইএন নম্বরটি উল্লেখ করতে হবে।

13. নতুন চালান কিভাবে জোগাড় করতে হয়?

চালানগুলি http://www.incometaxindia.gov.in –এই ওয়েবসাইটটিতে পাওয়া যাবে। চালানগুলি স্থানীয় আয়কর কার্যালয় এবং প্রাইভেট ভেন্ডরদের কাছেও পাওয়া যাবে।

14. কি হবে যদি প্রাপ্তিস্বীকার রশিদটি (অ্যাকনলেজমেন্ট কাউন্টারফয়েল) হারিয়ে যায়?

সেই ব্যাঙ্কের কাছে যান যেখানে কর জমা করেছেন। কিছু নির্দিষ্ট পদ্ধতি-প্রকরণ অনুসরণ করার পর ব্যাঙ্ক একটি প্রমাণপত্র জারি করবে যার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে সিআইএন নম্বরসমেত অর্থপ্রদান সম্পর্কিত বিশদ।

15. করদাতা কি ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে প্রত্যক্ষ/অপ্রত্যক্ষ কর জমা করতে পারে?

হ্যাঁ। বেশীরভাগ ব্যাঙ্কই তার গ্রাহকদের এই সুবিধা প্রদান করে।

16. অলটাস-এর প্রয়োগ সম্পর্কিত বিস্তারিত বিবরণ করদাতা কোথায় পেতে পারে্ন?

অনুগ্রহ করে http://www.incometaxindia.gov.in দেখুন।

17. ব্যাঙ্কে প্রত্যক্ষ কর জমা দেবার নতুন পদ্ধতি কি?

অনুমোদিত ব্যাঙ্কশাখাসমূহ প্রত্যক্ষ কর গ্রহণ করে নগদরাশি বা চেক/ঐ শাখা বা অন্য ব্যাঙ্ক/শাখার উপর কাটা ডিমান্ড ড্রাফট সমেত একটি (সিঙ্গেল) চালান মারফত। যখন নগদরাশিতে অর্থপ্রদান করা হয় তখন ব্যাঙ্ক সঙ্গে সঙ্গে একটি অদ্বিতীয়(ইউনিক) চালান আইডেন্টিফিকেশন নাম্বার(সিআইএন) সহ যথাযথ শিলমোহর লাগানোর পর চালানের ছিঁড়ে ফেরত দেবার অংশটি(টিয়ার অফ পোরশন) ফেরত দিয়ে দেয়। যেসব ক্ষেত্রে চালানটি চেক/অন্য ব্যাঙ্ক/শাখার উপর কাটা ডিমান্ড ড্রাফট সমেত পেশ করা হয়, সেইসব ক্ষেত্রে চেক/ডিমান্ড ড্রাফটটির মাধ্যমে জমা করা রাশি লব্ধ হওয়ার পরেই কেবলমাত্র চালানের ছিঁড়ে ফেরত দেবার অংশটি ছাড়া হবে, তবে এক্ষেত্রে পেশ করার দিনটিকেই করপ্রদানের তারিখ হিসাবে গন্য করা হবে।

18. কিভাবে নতুন ব্যবস্থাটির মধ্য দিয়ে করদাতা উপকৃত হবে?

নতুন ব্যবস্থাটি সাধারণ করদাতার জন্য অতীব উপযোগী। এখন চার কপি (কোয়াড্রুপ্লিকেট) চালানের পরিবর্তে একটি এক-কপি (সিঙ্গেল) সরলীকৃত চালান ভর্তি করতে হয়। দ্বিতীয়তঃ, আপনার নিজের ব্যাঙ্কশাখা থেকে প্রদত্ত করের স্বপেক্ষে প্রাপ্তিস্বীকার (অ্যাকনলেজমেন্ট) রশিদ সঙ্গে সঙ্গে পাওয়া সম্ভব হয়। উপরন্তু,চালান আইডেন্টিফিকেশন নম্বরের(সিআইএন) উল্লেখসহ রাবার স্ট্যাম্প সমেত চালান রশিদটি নিশ্চিত করে যে অর্থপ্রদানটি সঠিক খাতে জমা পড়েছে। http://www.tin-nsdl.com - তে লগ-অন করে এবং ব্যাঙ্কের দেওয়া অদ্বিতীয় সিআইএন নম্বরটি টাইপ করে করদাতা তাঁর প্রদত্ত কর সম্বন্ধে বিশদে দেখতে পাবেন।(আরও বিবরণের জন্য অনুগ্রহ করে এনএসডিএল-এর হোম পেজ www.nsdl.co.in দেখুন)। করদাতাকে এরপর আর রিটার্নের সাথে প্রতিলিপি/চালানের প্রাপ্তিস্বীকার রশিদ সংযুক্ত করতে হবেনা। তিনি আয়কর রিটার্নে কেবলমাত্র সিআইএন বিবরণ উল্লেখ করবেন।

19. করদাতা কি এখনও পুরানো ফর্মা ব্যবহার করতে পারেন?

না। কর কেবলমাত্র নির্ধারিত নতুন চালান ফর্মাতেই গ্রহণ করা হয়।


এই“প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নাবলী”ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(রিজার্ভ ব্যাঙ্ক) দ্বারা জারিকৃত হচ্ছে শুধুমাত্র তথ্য এবং সাধারণ সহায়তা হিসাবে।এর ভিত্তিতে গৃহীত পদক্ষেপ এবং/অথবা সিদ্ধান্তের জন্য রিজার্ভ ব্যাঙ্ক দায়যুক্ত নয়।স্পষ্টীকরণ বা বিশদীকরণের জন্য, যদি প্রয়োজন হয়, সময়ে সময়ে রিজার্ভ ব্যাঙ্ক এবং সরকার দ্বারা জারি করা সম্পর্কিত সার্কুলার এবং নির্দেশবিধির সহায়তা নেওয়ার জন্য পাঠকদের অনুরোধ করা হচ্ছে।

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।