Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (75.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 07/05/2015

পেনশনপ্রাপকগণের লাইফ সার্টিফিকেট জমার ভিত্তিতে প্রাপ্তিস্বীকার প্রদান আবশ্যক

আরবিআই/2014-15/587
ডিজিবিএ.জিএডি নং.এইচ-5013/45.01.001/2014-15

মে 07, 2015

চেয়ারম্যান/চিফ এক্সিক্যুটিভ অফিসার
সকল দায়িত্বপ্রাপ্ত ব্যাঙ্কসমূহ

মাননীয় মহাশয়,

পেনশনপ্রাপকগণের লাইফ সার্টিফিকেট জমার ভিত্তিতে প্রাপ্তিস্বীকার প্রদান আবশ্যক

বর্তমানে কার্যকরী নির্দেশাবলী অনুসারে, সকল পেনশনপ্রাপকগণকে পেনশন চালু রাখার প্রয়োজনে প্রত্যেক বছর নভেম্বর মাসে পেনশন বিতরনকারী ব্যাঙ্কের কাছে একখানি লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়। এই সার্টিফিকেটটি পেনশন প্রদানকারী ব্যাঙ্কের যে কোনও শাখায় জমা করতে পারা যায়। ভারত সরকার আধার নির্ভর ডিজিটাল লাইফ সার্টিফিকেট-এর প্রচলন করানোর জন্য 2014 সালের সেপ্টেম্বর মাস থেকে জীবন প্রমান বলে একটি যোজনারও সূচনা করেছে, যা আমাদের 9 ডিসেম্বর, 2014 তারিখাঙ্কিত সার্কুলার-এর মাধ্যমে আপনাদের জানানো হয়েছিল।

2. এতদসত্বেও, কেন্দ্রীয়/রাজ্য সরকারি পেনশনপ্রাপকগণ/ পেনশনপ্রাপকগণের সংগঠনসমূহ থেকে আমরা অভিযোগ পেয়ে চলেছি যে সংশ্লিষ্ট শাখা থেকে লাইফ সার্টিফিকেট খোয়া যাওয়ার কারণে পেনশনপ্রাপকগণ নিয়মিত পেনশনপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। এই বিষয়ে পেনশনপ্রাপকগণের কষ্ট লাঘব করার জন্য, এখন থেকে পেনশনপ্রাপকগণের কাছ থেকে কাগজে কলমে লাইফ সার্টিফিকেট জমা নিলে সরকারি পেনশনপ্রদানের দায়িত্ব হাতে নেওয়া সকল ব্যাঙ্কসমূহকে যথোচিত স্বাক্ষরসহ প্রাপ্তিস্বীকার প্রদান করতে হবে। ব্যাঙ্কসমূহ স্থির করলে একে সিবিএস ব্যবস্থার মাধ্যমে গ্রহণ করে তৎক্ষনাৎ পেনশনপ্রাপকগণকে সিস্টেম জেনারেটেড রশিদও দিতে পারে। এটি যুগ্মভাবে পেনশনপ্রাপকগণের জন্য প্রাপ্তিস্বীকার এবং সঙ্গে সঙ্গে রেকর্ডের আপডেশন- দুই উদ্দেশ্যেই কাজে আসবে।

3. পেনশনপ্রাপকগণ যাতে ডিজিটাল লাইফ সার্টিফিকেটের ব্যবহার করেন আপনারা সেই উদ্দেশ্যে প্রচারও করতে পারেন, এতে শাখাগুলিতে শারীরিকভাবে উপস্থিত হওয়া এবং প্রাপ্তিস্বীকার প্রদান-এর প্রয়োজন দূরীভূত হবে।

আপনাদের বিশ্বস্ত

(মনীষা চক্রবর্তী)
মহাপ্রবন্ধক

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।