Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (53.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 17/04/2007

ঋণদাতাদের জন্য বিধিসম্মত কাজের নিয়মাবলীর উপর নির্দেশিকা

RBI/2006-2007/280

DBOD.No.Leg.BC.65 /09.07.005/2006-07

মার্চ ৬, ২০০৭

সমস্ত তালিকাভুক্ত বাণিজ্যিক ব্যাংকগুলি / সর্ব ভারতীয় আর্থিক প্রতিষ্ঠানগুলি

(আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলি ব্যাতীত)

মাননীয় মহাশয়,

ঋণদাতাদের জন্য বিধিসম্মত কাজের নিয়মাবলীর উপর নির্দেশিকা

আমাদের বিজ্ঞপ্তি নং DBOD. Leg. No. BC. 104 /09.07.007/2002-03 তারিখ মে ৫, ২০০৩-এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে যেখানে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানদের প্রতি নির্দেশিকা জারী করা হয়েছিল ঋণদাতাদের বিধিসম্মত কাজের নিয়মাবলী তৈরী করতে।

২। উপরোক্ত বিজ্ঞপ্তির অনুচ্ছেদ 2 (i) (a)-এর দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে যেখানে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানদের পরামর্শ দেওয়া হয়েছিল Rs.2.00 লক্ষ পর্যন্ত অগ্রণী ক্ষেত্রের ঋণের বিষয়ে ঋণ আবেদনপত্র সম্পূর্ণ থাকতে হবে এবং তাতে, যদি থাকে, এমন সমস্ত শুল্ক ইত্যাদির বিষয়ে পরিষ্কারভাবে জানানো থাকবে যা আবেদনপত্র প্রক্রিয়াকরণের জন্য ধার্য হবে এবং আবেদনপত্র বাতিল হলে যা ফিরত দেওয়া হবে। আগে পরিশোধ করার বিকল্প এবং সেই সব কিছু যা ঋণ গ্রহীতার সুদের উপরে প্রভাব বিস্তার করবে সেই সব কিছুও পরিষ্কারভাবে লিখতে হবে যাতে গ্রহীতারা সব কিছু ভালোভাবে তুলনা করে একটি সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

৩। আরও বেশি স্বচ্ছতার জন্য এবং অভিজ্ঞতার আলোকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে উপরোক্ত নির্দেশগুলি এখন থেকে সমস্ত রকমের ঋণের আবেদনপত্রে লাগু হবে গ্রহীতা দ্বারা গৃহীত ঋণের রাশি নিরপেক্ষে। তাই ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানদের পরামর্শ দেওয়া হচ্ছে তারা যেন এই বিষয়ে একটি স্বচ্ছ নীতি নির্ধারণ করেন তাদের বোর্ডের অনুমোদন নিয়ে।

৪। উপরোক্ত মে ৫, ২০০৩-এর বিজ্ঞপ্তির অনুচ্ছেদ 2 (i) (d) অনুযায়ী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানদের পরামর্শ দেওয়া হয়েছিল যে ক্ষুদ্র ঋণ গ্রহীতাদের ক্ষেত্রে যারা Rs. 2 লক্ষের কম রাশির ঋণ গ্রহণ করে, তাদের ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান লিখিত ভাবে জানাবে কোন কারণে/কারণগুলির জন্য তাদের আবেদনপত্র বাতিল করা হয়েছে।

৫। পর্যালোচনার পর এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ক্রেডিট কার্ডের আবেদনপত্র সহ সব রকমের ঋণের ক্ষেত্রে নির্দেষ্ট সীমা নির্বিশেষে, ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান লিখিত ভাবে গ্রাহককে জানাবে কোন কারণে/কারণগুলির জন্য তাদের আবেদনপত্র বাতিল করা হয়েছে।

৬। নিজেদের বোর্ডের অনুমোদন নিয়ে উপরোক্ত নির্দেশিকার উপর ভিত্তি করে বিধিসম্মত কাজের নিয়মাবলীর পরিবর্তন ঘটাতে হবে ও ৩০শে এপ্রিল ২০০৭-এর মধ্যে। পরিবর্তিত বিধিসম্মত কাজের নিয়মাবলী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানদের ওয়াবসাইটে প্রকাশ করতে হবে এবং তার ব্যাপক প্রচারের বন্দোবস্ত করতে হবে।

ইতি ভবদীয়

(প্রশান্ত সরন)

চীফ জেনারেল ম্যানেজার ইন চার্জ

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।