Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (129.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 22/06/2010

চেক ফর্মে নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহের পরিবর্ধন ও প্রমিতকরণ

আরবিআই/২০০৯-১০/৫০৩
ডিপিএসএস.সিও.সিএইচডি.নং.২৮০৬/০৪.০৭.০৫/২০০৯-১০  

জুন ২২, ২০১০

সভাপতি এবং পরিচালন অধিকর্তা / মুখ্য নির্বাহী আধিকারিক
আরআরবিসহ সমস্ত তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্ক/ শহরাঞ্চলিক সমবায় ব্যাঙ্ক/
রাজ্য সমবায় ব্যাঙ্ক / জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক

মহাশয়া / প্রিয় মহাশয়,

চেক ফর্মে নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহের পরিবর্ধন ও প্রমিতকরণ

উপরোক্ত বিষয়ে আমাদের ফেব্রুয়ারি ২২, ২০১০ তারিখাঙ্কিত সার্কুলার ডিপিএসএস.সিও.সিএইচডি.নং.  ১৮৩২/০৪.০৭.০৫/২০০৯-১০-এর প্রতি, বিশেষ করে সংযোজনীর অনুচ্ছেদ সংখ্যা ১.৮-এর অন্তর্গত ‘ চেকে পরিবর্তন / সংশোধন নিষিদ্ধকরণ’-এর উপর আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই।

আইনগত সিদ্ধতা, কার্যকরী করার তারিখ ইত্যাদির বিষয়ে স্পষ্টিকরণ চেয়ে কিছু অনুসন্ধান আমরা সাধারণ মানুষ এবং ব্যাঙ্কের থেকে পেয়েছি। আমরা স্পষ্ট করে দিতে চাই যে ‘ চেকে পরিবর্তন / সংশোধন নিষিদ্ধকরণ’-এর প্রস্তাব –

i. ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনাক্রমে চেকের ফর্মের প্রমিতকরণ ও এবং চেকের নিরাপত্তা সংক্রান্ত বৈশিষ্ট্যগুলির পরিবর্ধনের প্রয়োজনীয়তা পরীক্ষা করে দেখার জন্য গঠিত অনুসন্ধান গোষ্ঠী্র সুপারিশ অনুসারে প্রণীত;

ii. চেকের বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তনের মাধ্যমে চেকের জালিয়াতি থেকে গ্রাহক ও ব্যাঙ্ককে রক্ষা করার নিমিত্তে চালু করা হয়েছে

iii. ইমেজ ভিত্তিক চেক ট্রাঙ্কেশন সিস্টেম(সিটিএস)-এ নিকাশ করা চেকের ক্ষেত্রেই শুধু প্রযোজ্য হবে। আদায়কারী ব্যাঙ্কের প্রথম থেকেই নিশ্চিত করা উচিৎ যেন এ ধরনের চেক সিটিএস-এ দেওয়ার জন্য গৃহীত না হয়।

iv. অন্য যে কোনও নিকাশী ব্যবস্থায় নিকাশ করা চেকের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়, যেমন এমআইসিআর নিকাশী, অ-এমআইসিআর নিকাশী, কাউন্টারে (নগদ অর্থপ্রদান হেতু)আদায়কৃত অথবা নিকাশী- কেন্দ্র-ব্যবস্থাপনার বাইরে আদায় করা চেক।

v. অর্থপ্রদান এবং নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০০৭-এর অধীন রিজার্ভ ব্যাঙ্ককে অর্পিত বিধিবদ্ধ ক্ষমতা প্রয়োগের ভিত্তিতে জারি করা হয়েছে।

এই প্রস্তাব ডিসেম্বর ১, ২০১০ থেকে কার্যকরী হবে। ব্যাঙ্কগুলিকে জানানো হয়েছে যে তারা যেন উপযুক্ত যত্নসহকারে গ্রাহকদের এ ব্যাপারে শিক্ষিত এবং সচেতন করেন যাতে সমগ্র পদ্ধতিটি সাবলীলভাবে প্রয়োগ করা যায়। আমাদের উল্লিখিত সার্কুলারের অন্তর্গত অন্যান্য বিষয়গুলি সম্পর্কে ভারতীয় ব্যাঙ্ক সমিতি / ভারতীয় জাতীয় অথপ্রদান নিগম দ্বারা প্রেরিত পত্রাদি মাধ্যমে তারা অবগত হবেন।

আপনার বিশ্বস্ত

(অরুণ পাসরিচা)
মহাপ্রবন্ধক

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।