Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (109.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 16/08/2011

ব্যাঙ্কিং চ্যানেলের অপব্যবহার- ৫০,০০০ টাকা এবং তদতিরিক্ত ডিমান্ড ড্রাফট জারি এবং অর্থপ্রদান

আর বি আই/২০১১-১২/১৫৪
আরপিসিডি.সিও.আরআরবি.বিসি নং১৭/০৩.০৫.৩৩/২০১১-১২

অগাস্ট ১৬, ২০১১

সভাপতি
আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কসমূহ

প্রিয় মহাশয়,

ব্যাঙ্কিং চ্যানেলের অপব্যবহার-
৫০,০০০ টাকা এবং তদতিরিক্ত ডিমান্ড ড্রাফট জারি এবং অর্থপ্রদান

অনুগ্রহ করে আমাদের মে ২৯,১৯৯১ তারিখের সার্কুলার আরপিসিডি.নং.এনবি.বিসি.১২৪/আরআর বি.১৬/৯০-৯১ দেখুন যেখানে বলা আছে ডিমান্ড ড্রাফট, মেল ট্রান্সফার, টেলিগ্রাফিক ট্রান্সফার এবং ট্রাভেলার্স চেক গ্রাহকের একাউন্ট থেকে ডেবিট করে অথবা ক্রেতা কর্তৃক দাখিল করা চেক অথবা কোনও লেখ্যের বদলে কেবলমাত্র ব্যাঙ্কই জারি করতে পারবে এবং নগদ অর্থ প্রদানের বদলে নয় ।

২. আমাদের নজরে আনা হয়েছে যে কোনও কোনও ব্যাঙ্ক সম্প্রতি ৫০,০০০ টাকা এবং তার বেশি টাকার ডিমান্ড ড্রাফট নগদ অর্থ নিয়ে জারি করেছে, গ্রাহকের একাউন্ট থেকে ডেবিট করেনি অথবা চেক বা গ্রাহক কর্তৃক দাখিল করা অন্য লেখ্যর পরিবর্তেও না ।

৩. বর্তমান অবস্থায় যেখানে সাধারনভাবে আর্থিক ব্যবস্থা এবং বিশেষভাবে ব্যাঙ্কিং চ্যানেলগুলির বিশ্বস্ততা প্রধানতম গুরুত্বপুর্ণ বিষয়, সেখানে নির্দেশাবলির উল্লঙ্ঘন তার সুদূরপ্রসারী প্রভাবের দৃষ্টিকোণ থেকে নিয়ন্ত্রণের পক্ষে গুরুতর উদ্বেগের কারণ।

৪. উপরোক্ত পরিপ্রেক্ষিতে, আমরা পুনরাবৃত্তি করছি যে উপরে উল্লিখিত মে ২৯, ১৯৯১ তারিখের আমাদের সার্কুলারে বর্ণিত নির্দেশাবলি ব্যাঙ্কগুলি যেন কঠোরভাবে পালন করে। এই নির্দেশাবলির কোনওরূপ লঙ্ঘন গুরুত্বসহকারে বিচার করা হবে।

আপনার বিশ্বস্ত,

(সি.ডি.শ্রীনিবাসন)
মুখ্য মহাপ্রবন্ধক

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।