Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (44.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 05/04/2007

একক আমানত অ্যাকাউন্টে নামাঙ্কনের সুবিধা

RBI/2006-2007/310

DBOD.No.Leg BC. 75 /09.07.005/2006-07

এপ্রিল , ২০০৭

সমস্ত তালিকাভুক্ত বাণিজ্যিক ব্যাংকগুলি

(আঞ্চলিক গ্রামীণ ব্যাংক ব্যাতীত)

মাননীয় মহাশয়,

একক আমানত অ্যাকাউন্টে নামাঙ্কনের সুবিধা

আমাদের বিজ্ঞপ্তি নং DBOD. No. BC.95/09.07.005/2004-05 তারিখ জুন ৯, ২০০৫-এর অনুচ্ছেদ ৯-এর দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে, যেখানে ব্যাংকগুলিকে পরামর্শ দেওয়া হয়েছিল আমানতকারীদের নামাঙ্কনের সুবিধা ও জীবিত ব্যক্তিবর্গের সুবিধা বিষয়ে প্রচার ও সাহায্য করতে। আমাদের মনে হয় যদিও এ বিষয়ের উপর যথেষ্ঠ কাজ করা হয়েছে তবুও ব্যাংকগুলি একক আমানত অ্যাকাউন্ট খুলে চলতে পারে নামাঙ্কন ছাড়াই।

২। এলাহাবাদ হাই-কোর্টের কাছে একটি মামলায়, আদালত বলেছে যে এটি যুক্তিযুক্ত হবে যদি ভারতীয় রিজার্ভ ব্যাংক এমন একটি নির্দেশিকা জারী করে যে কোনো সঞ্চয় অ্যাকাউন্ট অথবা স্থায়ী আমানত একক নামে খোলা হবে না যদি না তাতে আমানতকারীরা তাদের নামাঙ্কিত ব্যক্তির নাম দিয়ে থাকেন। এটি নিরপরাধ বিধবা ও শিশুদের অনেকটাই সাহায্য করবে, যাদের প্রাপ্য অ্যাকাউন্টের অর্থ পেতে আদালতের লম্বা পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়।

৩। উপরের বিষয়টির দিকে দৃষ্টি রেখে, ব্যাংকগুলিকে পরামর্শ দেওয়া হচ্ছে তারা যেন একক অ্যাকাউন্ট খুলতে আসা ব্যক্তির উপর চাপ দেন তাঁর নামাঙ্কিত ব্যক্তির নাম লিপিবদ্ধ করতে। যদি সেই ব্যক্তি তাঁর নামাঙ্কিত ব্যক্তির নাম লিপিবদ্ধ করতে অস্বীকার করেন তবে ব্যাংক তাঁকে নামাঙ্কনের সুবিধা সম্বন্ধে ব্যাখ্যা করবে। সেই ব্যক্তি যদি তবুও তাঁর নামাঙ্কিত ব্যক্তির নাম নথিবদ্ধ করতে না চান তবে ব্যাংক তাঁর কাছ থেকে এই মর্মে একটি চিঠি চাইবে যাতে লেখা থাকবে তিনি তাঁর অ্যাকাউন্টটিকে নামাঙ্কন করতে চান না। যদি তিনি সেই চিঠি দিতে না চান তবে এই বিষয়টি অ্যাকাউন্ট খোলার ফর্মে লিখে অ্যাকাউন্টটি খোলা যেতে পারে, যদি অ্যাকাউন্ট খোলার জন্য অন্য সব যোগ্যতামান ঠিক থাকে। ব্যাংক কোনোভাবেই শুধুমাত্র নামাঙ্কন করা হয়নি বলে অ্যাউন্ট খুলতে অস্বীকার করতে পারে না।

৪। এছাড়াও ব্যাংকগুলির দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে আমাদের বিজ্ঞপ্তি নং DBOD.No.BC.15/09.08.004/96-97 তারিখ ফেব্রুয়ারি ২৮, ১৯৯৭ -এর দিকে যেখানে বলা হয়েছিল যে সম্পূর্ণ একক মালিকানাধীন সংস্থার নামে রাখা আমানত অ্যাকাউন্টগুলিকেও নামাঙ্কনের সুবিধার আওতায় আনা যাবে। ব্যাংকগুলিকে পরামর্শ দেওয়া হচ্ছে উপরোক্ত বিজ্ঞপ্তিতে দেওয়া একক মালিকানাধীন সংস্থার নামে রাখা আমানত অ্যাকাউন্ট রাখার ক্ষেত্রে যে পদ্ধতি নির্দেশিত করা আছে তা মেনে চলতে।

 ইতি ভবদীয়,

 

(প্রশান্ত সরন)

চীফ জেনারেল ম্যানেজার ইন চার্জ

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।