Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (42.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 04/10/2006

গ্রাহক পরিষেবা – সঞ্চয় অ্যাকাউন্টধারীদের (ব্যক্তিবর্গ) পাসবই না দেওয়া

RBI /2006-07/139

DBOD.No.Leg.BC.32 /09.07.005/2006-07

                                                             অক্টোবর ৪, ২০০৬

(আঞ্চলিক গ্রামীণ ব্যাংক ব্যতীত) সকল তফসিলভুক্ত ব্যাংক সমীপে,

মাননীয় মহাশয়,

গ্রাহক পরিষেবা-সেভিংস ব্যংক অ্যাকাউন্টধারীদের (ব্যক্তিগত) পাস বই না  দেওয়া

আমরা বরিষ্ঠ নাগরিক সমিতিসহ গ্রাহকদের কাছ থেকে অনুযোগপত্র পাচ্ছি যে অনেক ব্যাংক সেভিংস ব্যাংক অ্যাকাউন্টধারী (ব্যাক্তিগত ) গ্রাহকদের পাসবই দেওয়া বন্ধ করেছে এটা আরও অংগুলিনির্দেশ করা হয়েছে যে

ব্যাংক গ্রাহকদের প্রভূত অসুবিধা ঘটিয়ে একতরফাভাবে  পাসবই দেওয়ারপ্রথা বন্ধ করেছে এটাও আমাদের নজরে

এসেছে যে  এই সমস্ত ব্যাংক আমাদের ১০ই এপ্রিল ২০০৪ তারিখের বিজ্ঞপ্তি নং DBOD.No.Leg.BC.74/ 09.07.005/2004-05-তে আমাদের নির্দিষ্ট ১ মাস অন্তরের পরিবর্তে প্রতি ৩ মাস অন্তর সেভিংস ব্যাংক অ্যাকাউন্টের গ্রাহকদের স্টেটমেন্ট অফ অ্যাকাউন্ট দিচ্ছে

এই সম্পর্কে উল্লেখকরা যেতেপারে যে পাসবই লেনদেনের একটি তৈরী হিসাব বহি এবং সুবিধাজনক ও সুঠাম , তাই ক্ষুদ্র গ্রাহকদের কাছে স্টেটমেন্ট অব অ্যাকাউন্টের চেয়ে পাসবই অনেকবেশী সুবিধাজনক স্টেটমেন্ট ব্যাবহারের কয়েকটি স্বভাবজাত অসুবিধা আছে , যেমন (ক) এগুলি নিয়মমাফিক নথিবদ্ধ করার প্রয়োজন হয় (খ) গত স্টেটমেন্টের শেষের জমাখরচ (ক্লোজিং ব্যালান্স) শুরুর জমাখরচের সংগে মেলাতে হয় (গ) ডাকের পথে  স্টেটমেন্ট হারিয়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়  এবং তখন তার প্রতিলিপি পাওয়া খরচসাপেক্ষ এবং অসুবিধাজনক (ঘ) দুই স্টেটমেন্টের মধ্যবর্তি  এ টি এম স্লিপ্ সন্তোষজনক সমাধান দেয় না , কারণ এতে লেনদেনের পূর্ণবিবরণ থাকে না (ঙ) বহু ক্ষুদ্র গ্রাহক আছে যাদের কমপ্যুটার বা ইনটারনেট ইত্যাদির সুযোগ নেই তাই এই সব ক্ষুদ্র গ্রাহকদের পাসবই না দেওয়া পরোক্ষে আর্থিক ব্যাপারে বঞ্চনার উত্‍স

সুতরাং সমস্ত সেভিংস ব্যংক অ্যাকাউন্টধারী গ্রাহকদের (ব্যক্তিগত)ব্যতিক্রমহীনভাবে পাসবই দেওয়ারজন্যে ব্যংকগুলোকে উপদেশ দেওয়া হচ্ছে এবং যদি ব্যাংক স্টেটমেন্ট অব অ্যাকাউন্ট পাঠানোর সুযোগ দেয় এবং গ্রাহক

সেই স্টেটমেন্ট পেতে সম্মতি দেয়  তবে ব্যাংক আমাদের ১০ই এপ্রিল ২০০৪ তারিখের বিজ্ঞপ্তি নং DBOD.No.Leg.BC.74/ 09.07.005/2004-05-র শর্ত মেনে  ১ মাস অন্তর স্টেটমেন্ট অব অ্যাকাউন্ট পাঠাবে পাসবুক অথবা স্টেটমেন্ট দেওয়ার খরচ গ্রাহকের কাছ থেকে নেওয়া যাবে না

দয়াকরে প্রাপ্তি স্বীকার করুন

                                                           আপনাদের বিশ্বস্ত

                                                          ( প্রশান্ত সরন )

                                                     চীফ জেনারেল ম্যানেজার ইন চার্জ

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।