মৃত
গ্রাহকের সম্পদ তাঁর উত্তরাধিকার বা দাবীদারকে
দান
DBOD.
BC.No. 55 /09.07.007/2001-02
জানুয়ারি
০১, ২০০২
সমস্ত
বাণিজ্যিক ব্যাংকসমূহ
(আঞ্চলিক
গ্রামীণ ব্যাংক ব্যতিরেকে)
মাননীয়
মহাশয়,
মৃত
গ্রাহকের সম্পদ তাঁর উত্তরাধিকার বা দাবীদারকে দান
আমাদের
বিজ্ঞপ্তি
>DBOD
BCNo.148/09.07.007/1999-2000 তারিখ
মার্চ ১৪, ২০০০-র
শর্তানুযায়ী একথা বিশেষভাবে বলা হচ্ছে যে আইনসঙ্গত বংশধরদের কাছে ব্যাংক যেন
কোনভাবেই তার উত্তরাধিকার সংক্রান্ত শংসাপত্র না করে যখন মৃত আমানতকারীর অনাদায়ী
ঋণের পরিমান ২৫০০০ টাকা। এইধরনের রক্ষাবন্ধ নির্দেশিত হয়েছে আমাদের বিজ্ঞপ্তি
নং DBOD.No.BC.56/09.07.07/2000-01
তারিখ
ডিসেম্বর ৬, ২০০০ অনুযায়ী যেখানে ব্যাংক মৃত আমানতকারীর আইনসঙ্গত উত্তরাধিকারীর কাছে উত্তরাধিকার
সংক্রান্ত শংসাপত্র দাবী করতে পারে যখন –
·
কোনরকম
সমস্যা রয়ে যায় এবং সমস্ত আইনসম্মত উত্তরাধিকারীরা ব্যাংকের ক্ষতিপূরণ করার
ব্যাপারে একজোট হয় না অথবা
·
দাবীদার
/ গণ যে মৃত আমানতকারীর একমাত্র আইনসঙ্গত উত্তরাধিকার হওয়ার স্পষ্টতা থেকে যখন
ব্যাংকের যুক্তিপূর্ণ সন্দেহের উদ্রেক হয়।
২।
ব্যাংকসমূহ
আমাদের একই নীতির প্রতিনিধিত্ব করছে যা দাবী আদায়ের মীমাংসার ক্ষেত্রে বাড়ানো যেতে
পারে, মৃত আমানতকারীর অন্যান্য সম্পদ হিসাবে ব্যাংকের নিরাপদ তত্ত্বাবধানে যা
রক্ষিত আছে, অগ্রিম নেওয়ার ক্ষেত্রে যা জামিন হিসাবে গচ্ছিত তার মীমাংসার পরে, যদি
কিছু থাকে, ইত্যাদি।
৩। ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন-এর সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা ব্যাংকসমূহের
প্রতিনিধিত্ব পরীক্ষা করেছি এবং উপদেশ দিচ্ছি যে ৬ই ডিসেম্বর ২০০০ এর
বিজ্ঞপ্তিতে
উল্লিখিত আছে যে মৃত গ্রাহকের অন্যান্য সম্পদ যা রক্ষাকবচ হিসাবে প্রতিপালিত তা
উন্মুক্ত করার জন্যে আইনসঙ্গত প্রতিনিধির ব্যাপারে ব্যাংক যেন জোরাজুরি না
করে।
৪। অনুগ্রহপূবর্ক প্রাপ্তি স্বীকার করবেন।
ইতি
ভবদীয়
(কে.
এন. রুপানি)
ডেপুটি
জানারেল ম্যানেজার
|