Download
the bengali
font
 
   আমাদের বিষয়ে     জরুরী তথ্যাবলী     সাধারণ প্রশ্নাবলী     আর্থিক শিক্ষা     অভিযোগ   অন্যান্য সূত্রগুলি 
হোম >> বিজ্ঞপ্তিগুলি - View
Note : To obtain an aligned printout please download the (140.00 kb ) version to your machine and then use respective software to print the story.
Date: 15/09/2011

ভারতে বসবাসকারীগণের সেভিংস ব্যাঙ্ক একাউন্ট – যুগ্ম-ধারক – উদারীকরণ

আরবিআই/২০১১-১২/১৭৩
এ.পি.(ডিআইআর সিরিজ)সার্কুলার নং১২

সেপ্টেম্বর ১৫, ২০১১

প্রতি

বৈদেশিক মুদ্রায় ব্যবসা করার জন্য অনুমোদিত সমস্ত ব্যাঙ্ক

মহাশয়া / মহাশয়,

ভারতে বসবাসকারীগণের সেভিংস ব্যাঙ্ক একাউন্ট –
যুগ্ম-ধারক – উদারীকরণ

সমস্ত প্রাধিকৃত ডিলার(এ ডি) ব্যাঙ্কগুলির দৃষ্টি মে ৩, ২০০০ তারিখের ফেমা বিজ্ঞপ্তি নং.৫-এর নিয়মাবলি ২(৬)-এর প্রতি আকৃষ্ট করা হচ্ছে যার অনুসারে অনাবাসী ভারতীয় (এনআরআই) বলতে বোঝায় ভারতের বাইরে বসবাসকারী ভারতীয় নাগরিক অথবা যাঁর জন্ম ভারতে।

২. বৈদেশিক মুদ্রা পরিচালন আইন, ১৯৯৯-এর অধীন ব্যক্তিবিশেষদের সুবিধাসমূহ পর্যালোচনা করার জন্য গঠিত সমিতি তাদের প্রতিবেদনে সুপারিশ করেছেন যে বসবাসকারী ব্যক্তিবিশেষ তাঁর দেশের ব্যাঙ্ক একাউন্টে অনাবাসী নিকট আত্মীয়/আত্মীয়দের(কোম্পানি আইন, ১৯৫৬ অনুযায়ী সংজ্ঞায়িত আত্মীয়) যুগ্ম একাউন্টধারক হিসেবে অন্তর্ভুক্ত করতে পারেন।

৩. পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ভারতে বসবাসকারী কোনওব্যক্তিকে তাঁর দেশের ব্যাঙ্ক একাউন্টে যুগ্ম-ধারক হিসেবে অনাবাসী নিকট আত্মীয়/আত্মীয়দের ( কোম্পানি আইন, ১৯৫৬-র উপধারা ৬ দ্বারা সংজ্ঞায়িত আত্মীয়) ‘পূর্ববর্তী অথবা উত্তরজীবী’ ভিত্তিতে অন্তর্ভুক্ত করার অনুমতি দেওয়া যেতে পারে । যদিও, বসবাসকারীর জীবিত থাকা কালে এই একাউন্ট পরিচালন করার অধিকার এই ধরনের অনাবাসী ভারতীয় নিকট আত্মীয়গণের থাকবে না।

৪. এডি ব্যাঙ্কগণ এই সার্কুলারের বিষয়বস্তু তাঁদের সহযোগী / গ্রাহকদের নজরে আনতে পারেন।

৫. এই সার্কুলারে অন্তর্গত নির্দেশগুলি বৈদেশিক মুদ্রা পরিচালন আইন, ১৯৯৯(১৯৯৯-এর ৪২)-এর উপধারা ১০(৪) এবং ১১(১)-এর অধীন জারি করা হয়েছে এবং এগুলি অন্য কোনও আইনের অধী্নে প্রয়োজনের ক্ষেত্রে প্রদত্ত অনুমতি/অনুমোদনসমূহের প্রতি পক্ষপাতহীন।

আপনার বিশ্বস্ত

(মিনা হেমচন্দ্র)
দায়িত্বপ্রাপ্ত মুখ্য মহাপ্রবন্ধক

 
  © ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা সর্বসত্ত্ব সংরক্ষিত

1024 x 768 রেজ়োলিউশনে IE5 বা তার চেয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রাউজ়ার সফটওয়ার দিয়ে সবচেয়ে থেকে ভাল দেখা যাবে।